শুক্রবার | ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সব ক্ষেত্রে ডলারের এক দাম আপাতত হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, ঢাকা অফিস:  আগামী জুলাই থেকে সব ক্ষেত্রে ডলারের এক দাম হবে— ব্যাংকের শীর্ষ নির্বাহীরা আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিলেও তা কার্যকর হচ্ছে না। ধারণা করা হচ্ছে, বিভিন্ন ক্ষেত্রে ডলারের বিভিন্ন দাম চলবে আগামী সেপ্টেম্বর পর্যন্ত।

বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) সোমবার (২৬ জুন) এক অনলাইন বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে।

এতে রফতানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১০৭ টাকা ৫০ পয়সা করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পরামর্শেই এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেছেন, ‘আগামী সেপ্টেম্বর পর্যন্ত ডলারের একাধিক দাম থাকবে, এটা মুদ্রানীতিতে বলা হয়েছে। এ জন্য রফতানি আয়ে ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছে। অন্য ক্ষেত্রে দাম আগের মতো থাকবে।’

জানা গেছে, আগামী মাসে রফতানি আয়ের বিপরীতে প্রতি ডলার ১০৭ টাকা ৫০ পয়সা পাবেন রফতানিকারকেরা। প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দর বর্তমান দর থাকবে ১০৮ টাকা ৫০ পয়সা। এ ছাড়া ডলারের আন্তব্যাংক দর হবে সর্বোচ্চ ১০৯ টাকা। ফলে আমদানিতে ডলারের দাম হবে সর্বোচ্চ ১০৯ টাকা।

এদিকে কেন্দ্রীয় এখনও ১০৬ টাকায় ডলার বিক্রি করছে। তারা সোমবার বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত থেকে ব্যাংকগুলোর কাছে ৮ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করেছে।

© 2022 payranews.com
Developed by- Payra Team