রবিবার | ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুজিব নিয়ে হতাশ ভারতীয় দর্শকরা ‘আমলাতন্ত্র দিয়ে একটি বায়োপিককে নষ্ট করে দেওয়া হয়েছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা অফিস:দেশের পর ভারতেও রেকর্ড গড়ে ‘মুজিব: একটি জাতির রূপকার’ মুক্তি পেলেও ভারতের দর্শকদের হতাশ করেছে। সেখানকার চলচ্চিত্র সমালোচকরা বলেছেন, ‘একটি শ্যাম বেনেগাল চলচ্চিত্র’ এই ট্যাগ না থাকলে এটাকে আদৌ কারও বানানো সিনেমা বলা মুশকিল হয়ে যেতো।

ভারতে মুক্তির আগে গত ২৫ অক্টোবর মুম্বাইয়ে অবস্থিত ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমার থিয়েটার হলে ‘মুজিব’র প্রিমিয়ার হয়। সেখানে ছবির মুখ্য তারকা আরিফিন শুভ, নির্মাতা শ্যাম বেনেগালসহ বলিউডের অনেক তারকা উপস্থিত ছিলেন। এছাড়া মুম্বাইভিত্তিক অনেক সংবাদকর্মী ও সিনে সমালোচকও এসেছেন। ছবি দেখার পর তারা দিয়েছেন বিস্তারিত প্রতিক্রিয়াও।

ভারতের প্রভাবশালী গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত শুভ্রা গুপ্তর রিভিউতে ‘মুজিব’কে ৫-এর মধ্যে মাত্র ২ রেটিং দেওয়া হয়েছে। সমালোচকের মতে, ‘এখানে জটিলতার কোনও চেষ্টাই করা হয়নি এবং এমন কিছু নেই, যেটার মাধ্যমে ভারতের সঙ্গে প্রতিবেশী দেশের কাঁটাতারের কারণ উঠে আসে।’
সিনেমা ভিত্তিক ভারতের জনপ্রিয় প্ল্যাটফর্ম ‘ফিল্ম কম্প্যানিয়ন’। সেখানেও এসেছে ‘মুজিব’র প্রতিক্রিয়া। এখানে অবশ্য কোনও রেটিং দেওয়া হয়নি। তবে প্রতিক্রিয়ার প্রায় পুরোটা জুড়েই হতাশার কথা বলা হয়েছে। এতে সমালোচক রাহুল দেসাই বলেছেন, ‘একজন পথিকৃৎ নির্মাতার পরিচালনায় এমন ভয়ানক সিনেমা দেখা, সমালোচকের জন্য এর চেয়ে হতাশাজনক কিছু হতে পারে না। বড়জোর ছবির একেবারে বেসিক দিকগুলোর সমালোচনা করা যায়। কসপ্লের (অন্য কারও রূপে-সাজে) মতো অভিনয়, অপ্রচলিত ভিজুয়াল ইফেক্টস, হাস্যকর পরচুলা, সস্তা উইকিপিডিয়ার মতো গঠন, সংবাদ বিজ্ঞপ্তির মতো প্রবাহ এবং সহজ ভাষায় ফিল্ম-মেকিংয়ের অনুপস্থিতি। ‘একটি শ্যাম বেনেগাল চলচ্চিত্র’ এই ট্যাগ না থাকলে এটাকে আদৌ কারও বানানো সিনেমা বলা মুশকিল হয়ে যেতো!”

‘গুগলে সার্চ দিলে পাওয়া যাবে না, এমন কিছুই এতে নেই। এটা যেন সেই বই, যেটার নিগূঢ় পাতাটি সুবিধাজনকভাবে নেই!’-এমনটাও লিখেছেন সমালোচক।
টাইমস নাও-এর রিভিউতেও ৫-এর মধ্যে ২ রেটিং দেওয়া হয়েছে। সমালোচক সৌম্যব্রত গুপ্ত প্রতিক্রিয়ার শিরোনামেই লিখেছেন, ‘আমলাতন্ত্র দিয়ে একটি বায়োপিককে নষ্ট করে দেওয়া হয়েছে’। তার মতে, “আশাব্যঞ্জক উপাদান থাকা সত্তে¡ও সিনেমা না হয়ে, ‘মুজিব’ শেষ পর্যন্ত অপ্রস্তুতভাবে, প্রাথমিকভাবে বাংলাদেশ ও ভারতের মধ্যে ক‚টনৈতিক সম্পর্কের একটি সাংস্কৃতিক উপস্থাপনা হয়েছে। এই ১৭৯ মিনিট দৈর্ঘ্যের সিনেমায় শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক উত্থান, বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রধান ভ‚মিকা এবং তার দুঃখজনক হত্যাকাÐকে সরকারি কায়দায় তুলে ধরা হয়েছে। যে ক্যারিশমা ও বুদ্ধিদীপ্ততার জন্য মুজিব খ্যাতি পেয়েছিলেন, সেটা ধারণ করতে পারেননি আরিফিন শুভ। তবু তার অভিনয় সম্মানজনক এবং উত্তেজনাপূর্ণ।”

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় ৮৩ কোটি টাকা বাজেটে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। এতে অভিনয় করেছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, রিয়াজ আহমেদ, জায়েদ খান, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ শতাধিক শিল্পী।

 

© 2022 payranews.com
Developed by- Payra Team