শুক্রবার | ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রশিদ-জাদেজার চেয়ে এগিয়ে সাকিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা অফিস: বর্তমান বিশ্বের সেরা স্পিনারদের একজন ধরা হয় রশিদ খানকে। লেগস্পিন জাদুকর হিসেবে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে তার। অন্যদিকে, রবীন্দ্র জাদেজা ভারতের অন্যতম ভরসার নাম। আইপিএল কিংবা বিশ্বকাপের মতো বড় মঞ্চে নিজের ঝলক দেখিয়েছেন তিনি। তবে ভারতের সাবেক স্পিনার পিযুশ চাওলার মতে, এই দুজনের চেয়েও ভালো স্পিনার সাকিব।

বিশ্বকাপকে কেন্দ্র করে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো নতুন একটি অনুষ্ঠান প্রচার শুরু করেছে। সাবেক ক্রিকেটার এবং ক্রিকেট বিশ্লেষকদের নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানটিতে একটি ‘র‍্যাপিড ফায়ার’ পর্ব করা হয়, যেখানে দুই ক্রিকেটারের মধ্যে একজনকে বেছে নিতে বলা হয় আমন্ত্রিত অতিথিকে।

সম্প্রতি ক্রিকইনফোর এই অনুষ্ঠানে অতিথি হিসেবে ডাকা হয়েছিল ভারতীয় সাবেক স্পিনার পিযুশ চাওলাকে। সেখানে তার কাছে প্রশ্ন রাখা হয় ওয়ানডে বিশ্বকাপে স্পিনারদের মধ্যে সেরা কে? এক্ষেত্রে তাকে প্রতিটি প্রশ্নে দুটি করে অপশন দেয়া হয়।

শুরুতে চাওলাকে অপশন দেয়া হয়েছিল রবীন্দ্র জাদেজা এবং তাব্রিয়াজ শামসি। এই দুজনের মধ্যে চাওলা বেছে নিয়েছিলেন জাদেজাকে। এরপর তাকে জিজ্ঞেস করা হয়, রবীন্দ্র জাদেজা এবং সাকিব আল হাসানের মধ্যে এগিয়ে কে? সেখানে তিনি স্বদেশী জাদেজার চেয়ে এগিয়ে রাখেন সাকিবকে।

পরবর্তী ধাপে রশিদ খান এবং সাকিবের মধ্যে তুলনা করতে বলা হলে চাওলা এগিয়ে রাখেন সাকিবকে। এরপর সাকিবের সঙ্গে তাকে অপশন হিসেবে দেয়া হয় রবীচন্দ্রন অশ্বিনকে। সেক্ষেত্রে সাকিবের চেয়ে সাবেক সতীর্থকেই এগিয়ে রাখেন চাওলা।

শুধু সাকিব-ই নয়, অশ্বিনকে মিচেল স্যান্টনার, অ্যাডাম জাম্পা এবং আদিল রশিদের থেকেও এগিয়ে রেখেছেন চাওলা। তবে সবচেয়ে এগিয়ে রেখেছেন তিনি কুলদীপ যাদবকে। ভারতীয় এই চায়নাম্যানকে অশ্বিনের চেয়েও এগিয়ে রাখেন তিনি। মোটকথা, চাওলার চোখে এবারের সেরা স্পিনার কুলদীপ।

সাকিবের প্রসঙ্গে আসা যাক। ৫০ ওভারের ফরম্যাটে বিশ্বের সেরা স্পিনারদের একজন সাকিব। এখন পর্যন্ত এই ফরম্যাটে মোট ২৪৩ ম্যাচ খেলে ৩১৩ উইকেট নিয়েছেন তিনি। ফরম্যাটটির ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ১৩তম অবস্থানে আছেন তিনি। আর বর্তমানে খেলা চালিয়ে যাচ্ছেন এমন ক্রিকেটারদের মধ্যে তার উইকেটই সবচেয়ে বেশি। ফরম্যাটটিতে সাকিবের ইকোনমি এবং গড়ও চোখে পড়ার মতো। ওয়ানডেতে প্রায় আড়াইশ’ ম্যাচ খেলা সাকিবের ইকোনমি ৪.৪৪। তার গড় ২৯.২৮।

সাকিবের মতো খুব বেশি ওয়ানডে খেলার অভিজ্ঞতা না থাকলেও অল্প সময়েই ওয়ানডে ক্রিকেটে সুনাম কুড়িয়েছেন রশিদ। ফরম্যাটটিতে ৯৬ ম্যাচ খেলে তার উইকেট ১৭৪টি। ইকোনমি এবং গড় সাকিবের চেয়ে খানিকটা ভালোই বলা যায়। তবে বড় দলের সঙ্গে পর্যাপ্ত ম্যাচ না খেলা এবং অভিজ্ঞতার অভাবের কারণেই সম্ভবত তার চেয়ে সাকিবকে এগিয়ে রেখেছেন চাওলা।

১৮৯ ম্যাচে রবীন্দ্র জাদেজার উইকেট ১৯০টি। অভিজ্ঞতা এবং উইকেটের পাশাপাশি সাকিবের চেয়ে গড় এবং ইকোনমিতেও পিছিয়ে বাঁহাতি এই অলরাউন্ডার। বোলিংয়ে সাকিবকে প্রায় সবাই এগিয়ে রাখলেও সাকিব-জাদেজার মধ্যে কে সেরা অলরাউন্ডার, এমন বিতর্ক প্রায়ই লক্ষ্য করা যায়।

© 2022 payranews.com
Developed by- Payra Team