রবিবার | ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিরোজপুরে দুই মন্ত্রীর সংসদীয় আসনের সীমানা নির্ধারণ বৈধ

ঢাকা অফিস: পিরোজপুরের দুটি সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণ করে নির্বাচন কমিশনের (ইসি) গেজেটের বৈধতা নিয়ে দেওয়া রুল খারিজ করে দিয়েছেন উচ্চ আদালত রবিবার রুলের ওপর শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

ফলে পিরোজপুর-১ ও ২ আসনে সীমানা পুননির্ধারণে ইসির সিদ্ধান্ত বহাল থাকলো বলে জানান আইনজীবীরা।

পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। পিরোজপুর-২ আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। পিরোজপুর-১ আসনটি ছিল সদর, নাজিরপুর ও নেছারাবাদ উপজেলা নিয়ে। পিরোজপুর-২ ছিল কাউখালি, ভান্ডারিয়া ও ইন্দুরকানী উপজেলা নিয়ে।

গত ১ জুন সীমানা পুননির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে ইসি। এতে সীমানা পরিবর্তন করে পিরোজপুর-১ এ নেছারাবাদকে বাদ দিয়ে সেখানে পিরোজপুর-২ এর ইন্দুরকানী উপজেলাকে যুক্ত করা হয়। অন্যদিকে নেছারাবাদকে পিরোজপুর-২ এ যুক্ত করা হয়।

ইসির এ প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে নাজিরপুর ও কাউখালির কয়েকজন বাসিন্দা হাইকোর্টে রিট আবেদন করেন। প্রাথমিক শুনানি নিয়ে গত ৩০ জুলাই হাইকোর্ট সীমানা পুননির্ধারণ নিয়ে ইসির প্রকাশিত এ গেজেট কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের উদ্দেশ্যে রুল দেয়। রুলের চূড়ান্ত শুনানি শেষে রবিবার এ রায় হয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ন, এম কে রহমান ও সাঈদ আহমেদ রাজা। ইসির পক্ষে ছিলেন আইনজীবী মো. কামাল হোসেন মিয়াজী।

অ্যাডভোকেট কামাল হোসেন মিয়াজী বলেন, হাইকোর্ট রুলটি খারিজ করেছেন। এ রায়ের ফলে সীমানা পুননির্ধারণ করে ইসির গেজেটি বহাল রয়েছে।

© 2022 payranews.com
Developed by- Payra Team